প্রতিদিনই ইসরায়েলি হামলায় অবরুদ্ধ গাজা শত শত ফিলিস্তিনি নিহত হচ্ছে। নিহত অনেকের পরিচয়ও শনাক্ত করা যাচ্ছে না। অজ্ঞাতপরিচয় এসব মৃতদেহ গণকবরে দাফন করা হচ্ছে। হামলায় নিহত হলে মৃতদেহ শনাক্তের আশায় এখন গাজার কিছু পরিবার হাতে ব্রেসলেট ব্যবহার করছে।

৭ অক্টোবর ইসরায়েলের হামলার পর অবরুদ্ধ গাজায় পাঁচ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে অন্তত দুই হাজার শিশু রয়েছে।

গাজার বাসিন্দা ৪০ বছর বয়সী আলি এল-দাবা জানিয়েছেন, তিনি বোমা হামলায় মৃতদেহগুলোকে ছিন্নভিন্ন হতে দেখেছেন এবং এগুলো শনাক্তের অযোগ্য।

তিনি জানান, একই বোমার আঘাতে যাতে সবাই নিহত না হয় সেজন্য তিনি পরিবারের সদস্যদের বিভক্ত করেছেন। তার স্ত্রী লিনা (৪২) এবং তাদের দুই ছেলে ও দুই মেয়েকে উত্তরে গাজা সিটিতে রেখেছেন। তিনি আরও তিন সন্তানের সাথে দক্ষিণে খান ইউনিসে চলে গেছেন।

এল দাবা জানান, তিনি সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছেন। তিনি তার পরিবারের সদস্যদের জন্য নীল ব্রেসলেট কিনেছেন এবং উভয় কব্জিতে বেঁধে দিয়েছেন।

তিনি বলেন, ‘যদি কিছু হয়, তাহলে এইভাবে আমি তাদের চিনতে পারব।’

অন্যান্য ফিলিস্তিনি পরিবারগুলোও তাদের বাচ্চাদের জন্য ব্রেসলেট কিনছে বা তৈরি করছে কিংবা তাদের বাহুতে তাদের নাম লিখে রাখছে।